Home Lifestyle দাঁড়িয়ে খাবার খেলে যে ক্ষতি হয়, জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছে

দাঁড়িয়ে খাবার খেলে যে ক্ষতি হয়, জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছে

5
0

কাজের চাপ ও হাতে সময় কম থাকার কারণে অনেক সমইয় খাবার খেতে তাড়াহুড়ো করি। এমনও হয় যে দাঁড়িয়ে খাওয়া শুরু করি। অনেকের তো এটা প্রতিদিনকার অভ্যাসে পরিণত হয়েছে। দাঁড়িয়ে খাবার খেলে শরীরের ভয়াবহ ক্ষতি হতে পারে। এ কারণে এটা না করাই সবচেয়ে ভালো। দাঁড়িয়ে খাবার খাওয়ার পর, কখনো কি মনে হয়েছে, দাঁড়িয়ে খাবার খেলে কী হয়? জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছে-

দাঁড়িয়ে খাবার খেলে হজমক্রিয়া ব্যাহত হয় ও মানসিক চাপ বাড়ে, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এই অভ্যাস থাকলে দ্রুতই পরিবর্তন করা উচিত। এজন্য বসে স্থির হয়ে ধীরে ধীরে খেতে হবে।

দাঁড়িয়ে খাবার খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। এতে খাবার সঠিকভাবে হজম হয় না ও পরিপাকতন্ত্রের সমস্যা দেখা দেয়। আর খাদ্যনালী, পাকস্থলীতে কোনও সমস্যা না থাকলেও হতে পারে অ্যাসিডিটির সমস্যা।

খাবার ঠিকমতো হজম না হলে এর প্রভাব পুরো শরীরে পড়ে। কারণ বদহজম নানা সমস্যা সৃষ্টি করে। বদহজম হলে গ্যাস, পেট ফাঁপা, খাবার জমাট হয়ে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালা ও অবসাদ দেখা দেয়।

এছাড়া হজমশক্তি বাড়াতে ফাইবার সমৃদ্ধ ও পূর্ণ শস্য খাবার, সবুজ শাকসবজি ও ফল খেলে পরিপাকতন্ত্র ভালো থাকে। সেই সঙ্গে খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া ও প্রচুর পরিমাণ পানি খেতে হবে। বেশি চর্বিযুক্ত খাবার খাওয়া উচিত না।

কোন ভঙ্গিতে দাঁড়িয়ে খাচ্ছেন সেটাও নাকি স্বাদগ্রহণের পক্ষে ভীষণ গুরুত্বপূর্ণ, এক সমীক্ষার ফলাফলে এমনটাই বলা হয়েছে। তাই দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে আরো বেশি স্বাদ পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here