Home More ​খুলনায় কলেজের ভর্তি ফি সংশোধন

​খুলনায় কলেজের ভর্তি ফি সংশোধন

5
0

সমালোচনায় পড়ে খুলনার সরকারি সুন্দরবন আদর্শ কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি ফি সংশোধন করেছে।

কলেজের ভর্তি কমিটি ভর্তি ফি সংশোধন করে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এর আগে গত পহেলা সেপ্টেম্বর প্রকাশিত একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তিতে মুসলিম ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দুই হাজার ৭৮০ টাকা এবং অমুসলিম ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দুই হাজার ৭৩০ টাকা ফি ধার্য করা হয়। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনার ঝড় শুরু হয়। পরে সংশোধন করে সকল শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি দুই হাজার ৭৩০ টাকা ধার্য করা হয়।

কলেজটির অধ্যাপক অভিজীৎ বসু বলেন, ৩০টির বেশি খাতের খরচের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফি নেয়া হয়ে থাকে। এর মধ্যে একটি হচ্ছে ‘ধর্মীয় খাত’।

তিনি বলেন, ‘আমি ২০১৯ সালের জানুয়ারি মাসে এখানে যোগ দেই। তার আগে প্রিন্সিপাল ছিলেন অধ্যাপক সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম। তার সময় কলেজের মসজিদের উন্নয়ন সংক্রান্ত কিছু নির্মাণ কাজ শুরু হয়। সে জন্য তার তত্ত্বাবধানে মসজিদের উন্নয়ন ব্যয় নির্বাহের জন্য মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা বাড়তি নেয়ার সিদ্ধান্ত হয়। চলতি বছরও আগের বছরগুলোর সিদ্ধান্ত অনুসারেই মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ৭৮০ টাকা এবং অমুসলিম শিক্ষার্থীদের জন্য ২ হাজার ৭৩০ টাকা একাদশ শ্রেণির ভর্তি ফি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল।

তিনি আরো বলেন, আমাদের কলেজে কোনো মন্দির না থাকায় অমুসলিমদের জন্য ধর্মীয় ফি বাদ রাখা হয়েছিল। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে বিতর্ক শুরু হওয়ার কারণে ধর্মীয় ফি প্রত্যাহার করা হয়েছে। এ নিয়ে কোনো ভুল বোঝাবুঝি না করায় ভাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here