Home International অস্ট্রেলিয়া সরকার দেশের সব মানুষকে ‘বিনামূল্যে’ টিকা দিবে

অস্ট্রেলিয়া সরকার দেশের সব মানুষকে ‘বিনামূল্যে’ টিকা দিবে

6
0

করোনা ভাইরাস থেকে জনগণকে রক্ষা করতে নানা উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। দেশটিতে করোনা পরীক্ষা বিনামূল্যে তো বটেই, বরং কয়েকটি রাজ্য সরকার ঘোষণা দিয়েছিল যে, করোনা পরীক্ষা করালেই ২৫ হাজার টাকা দেয়া হবে এবং কেউ আক্রান্ত হলে ১ লাখ ২৫ হাজার টাকা দেয়া হবে।

এবার দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জনগণের জন্য আরেকটি সুখবর ঘোষণ করলেন। পরীক্ষাধীন দুটি টিকা সফল প্রমাণিত হলে প্রায় সাড়ে আট কোটি ডোজ টিকা জনগণকে দেওয়ার পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া সরকা।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, তার দেশ দুটি টিকা পেতে চুক্তি করেছে। এ দুটি টিকার একটি হচ্ছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকা এবং আরেকটি কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় ও সিএসএলের টিকা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মরিসন আরও বলেন, দুটি টিকা সফল প্রমাণিত হলে তা জনগণকে বিনা মূল্যে দেওয়া হবে। ব্যবহারের জন্য টিকার অনুমোদন পাওয়া গেলে আগামী বছরেই তা জনগণকে দেওয়া শুরু হবে। এ জন্য অস্ট্রেলিয়ার প্রায় ১২৪ কোটি মার্কিন ডলার খরচ হবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, তাঁর দেশের আড়াই কোটি মানুষ আগামী জানুয়ারি মাস থেকে টিকা পেতে শুরু করবেন। অবশ্য এতে এখনো কোনো নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। তবে টিকা পাওয়ার জন্য যে চুক্তি করা হয়েছে, তাতে টিকা পাওয়া দেশের প্রথম সারিতেই থাকবে অস্ট্রেলিয়া। এ জন্য দেশটির বিশেষজ্ঞদের কাছ থেকে সবুজ সংকেত আগে পেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here