Home International খাসোগি হত্যাকাণ্ডে দোষী আটজনের কারাদণ্ড

খাসোগি হত্যাকাণ্ডে দোষী আটজনের কারাদণ্ড

6
0

বিশ্বব্যাপী ব্যাপক আলোচিত তুরস্কের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় মামলার বিচারকাজ শেষে রায় ঘোষণা করেছে সৌদি আরব। রায়ে আটজনকে দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে।

সোমবার (৭ সেপ্টেম্বর) সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়, খাসোগি হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত করে পাঁচজনের বিরুদ্ধে ২০ বছর করে কারাদণ্ড ঘোষণা করেছে দেশটির একটি আদালত। এছাড়া আরও তিন ব্যক্তিকে সাত থেকে দশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। সৌদি প্রসিকিউশন একে চূড়ান্ত রায় বলে উল্লেখ করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে খাসোগি হত্যার ঘটনায় সৌদি আদালত পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দেন ও তিনজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে খাসোগির পরিবার বলেছে, তারা হত্যাকারীদের ক্ষমা করেছে। সৌদি আইন অনুসারে আনুষ্ঠানিকভাবে তাদের মুক্তির অনুমোদন দিয়েছে। সোমবার যাদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে পাঁচজনকে এর আগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

সৌদি রাজ পরিবারের সমালোচক ছিলেন সাংবাদিক জামাল খাসোগি। একারণেই তিনি দেশটি থেকে নির্বাসিত ছিলেন। খাসোগি যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন।

২০১৮ সালের অক্টোবরে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিতে জামাল খাসোগি ওই দূতাবাসে যান। এরপর থেকেই নিখোঁজ থাকেন তিনি। সে সময় দূতাবাসের বাইরে অপেক্ষা করতে থাকেন খাসোগির বাগদত্তা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই হত্যাকাণ্ডের নির্দেশ দেন বলে তাদের ধারণা। তবে সৌদি কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন। খাসোগি হত্যা নিয়ে প্রথম থেকেই সরব ছিল তুরস্ক। দেশটি বরাবরই এটিকে হত্যাকাণ্ড বলে উল্লেখ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here