Home International ম্যান্ডেলাকে তীব্র কটাক্ষ করলো ট্রাম্প

ম্যান্ডেলাকে তীব্র কটাক্ষ করলো ট্রাম্প

7
0

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন সময় বিভিন্ন জনকে কটাক্ষ করে আলোচনায় এসেছেন। এমনকি দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা সম্পর্কেও কটাক্ষ করেছিলেন ট্রাম্প। ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন তার নিজের নতুন একটি বইয়ে এমনটাই তুলে ধরেছেন। শনিবার মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের আগে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে একের পর এক বিতর্ক শুরু হয়েছে। দুই বছর আগে ফ্রান্স সফরে গিয়ে ট্রাম্প প্রথম বিশ্বযুদ্ধে নিহত মার্কিন মেরিন সেনাদের শ্রদ্ধা জানাননি।

উপরন্তু ট্রাম্প তাদের লুজার (পরাজিত) বলে কটাক্ষও করেন বলে একটি সংবাদমাধ্যমের খবর বেরিয়েছে। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলাকে নিয়ে ট্রাম্পের এই মন্তব্যের কথা জানা গেল।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কালো মানুষদের একদমই পছন্দ করেন না ট্রাম্প। সব সময়ই তাদের কদর্য করেন তিনি। এমনকি দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট প্রয়াত নেলসন ম্যান্ডেলাও বাদ যাননি ট্রাম্পের রোষানল থেকে। ওয়াশিংটন পোস্ট-এর খবরে বলা হয়, কোহেন নিজের বইয়ে ২০১৩ সালে ম্যান্ডেলার মৃত্যুর পরের ঘটনা তুলে ধরেন।

বর্ণাবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা ম্যান্ডেলার মৃত্যুর পর ট্রাম্প বলেন, ‘ম্যান্ডেলা পুরো দেশ শেষ করে দিয়েছেন। এখন দেশটি একটি বর্জ্যে পরিণত হয়েছে। তিনি কোনো নেতাই ছিলেন না।’ ট্রাম্প দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ শাসনের উচ্চ প্রশংসা করেছিলেন বলেও বইয়ে উল্লেখ করেছেন কোহেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here