Home Lead News করোনার প্রথম দফার ভ্যাকসিন দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া

করোনার প্রথম দফার ভ্যাকসিন দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া

7
0

গত বছরের ডিসেম্বরে করোনা ভাইরাসের (কোভিড-১৯) উদ্ভব। সেটি ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। ইতিমধ্যে এই ভাইরাসে মারা গেছেন বিপুল সংখ্যক মানুষ। তাই এর ভ্যাকসিন আবিষ্কারে দিন-রাত চেষ্টা করছেন বিজ্ঞানীরা। কে কার আগে এই প্রতিষেধক আবিষ্কার করবেন, চলছে সেই প্রতিযোগিতা। এরই মধ্যে কয়েকটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হয়ে গেছে। এখন পর্যন্ত সুখবর দিয়েছেন অনেকে। তবে দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া।

ইতোমধ্যে তাদের আবিষ্কৃত করোনাভাইরাস বিরোধী রাশিয়ান টিকা ‘স্পুটনিক-৫’ এর প্রথম ব্যাচ জনসাধারণের জন্য বাজারে ছাড়া হয়েছে। মস্কোর গামায়েলা ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এডিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে এই টিকা। তবে এটি নিকট খুব শিগগিরই বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে দেশটির।

রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ‘গাম-কোভিড-ভ্যাক’ (স্পুনিক-৫) এর প্রথম ব্যাচ বাজারে ছাড়া হয়েছে।

রসদ্রাভনাদজোরের গবেষণায় প্রয়োজনীয় গুণগত মান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এটি সাধারণ নাগরিকের জন্য সরবরাহ করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে ১১ আগস্ট প্রথম দেশ হিসেবে করোনা টিকার আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here