Home More ঝুঁকি বিবেচনায় পালাক্রমে ক্লাস: সচিব

ঝুঁকি বিবেচনায় পালাক্রমে ক্লাস: সচিব

6
0

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম হোসেন বলেছেন, করোনার প্রকোপ কমলে প্রাথমিক বিদ্যালয় খুললে ঝুঁকি বিবেচনায় পালাক্রমে ক্লাস নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সচিব এ কথা জানান।

তিনি বলেন, খোলার আগে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক কোন কোন গাইডলাইন অনুসরণ করতে সেটি আমরা জানিয়ে দিয়েছি। সেখানে আমরা বলেঠি স্কুলগুলো পরিষ্কার করতে হবে। হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে। নিরাপত্তার জন্য মাস্ক নিশ্চিত করতে হবে।

সচিব বলেন, এখন পর্যন্ত স্কুল খোলার পরিবেশ তৈরি হয়নি। গ্রাম- রুট লেভেলে যে স্কুলগুলো আছে সেখানে আমরা মনে করছি এখনও পরিবেশ তৈরি হয়নি।

গণশিক্ষা সচিব বলেন, গাইডলাইন অনুযায়ী যে সব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বেশি সেখানে শিফটিং করতে হবে। একদিন শ্রেণিকে আনলে পরের দিন আরেক শ্রেণিকে আনতে হবে। এসব বিষয় বিবেচনা নিয়ে স্কুল খোলার পরিকল্পনা করবে। এই পরিকল্পনা প্রত্যেক স্কুলের জন্য সহায়তা করবেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা। পরিকল্পনা অনুযায়ী স্কুলগুলো পরিচালিত হচ্ছে কি না? সেটিও তিনি তদারকি করবেন।

তিনি আরও বলেন, যখন আমরা মনে করবো যে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে, স্কুলগুলো খোলার মত পরিবেশ তৈরি হয়েছে স্কুলের প্রধানশিক্ষকরা গাইডলাইন অনুযায়ী প্রস্তুত তখন মন্ত্রণালয় পরবর্তী সিদ্ধান্ত নিবে বলে যোগ করেন তিনি।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি বাস্তবায়নের নির্দেশনা অভিভাবকদের মেনে চলার নির্দেশিকা পাঠানোর নির্দেশও পাঠিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল উপসচিব শামীম আরা নাজনীন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। বিদ্যালয় পুনরায় চালুর আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি নেয়া প্রয়োজন। এ অবস্থায় কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা স্কুল পর্যায়ে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here