Home More ভুয়া ওয়েবসাইট খুলে বিকাশ প্রতারণা; র‌্যাবের হাতে ৩ যুবক আটক

ভুয়া ওয়েবসাইট খুলে বিকাশ প্রতারণা; র‌্যাবের হাতে ৩ যুবক আটক

6
0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত করোনা পরিস্থিতিতে দরিদ্রদের ২,৫০০ টাকার প্রণোদনার নামে ভুয়া ওয়েবসাইট খুলে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে যশোর থেকে তিন যুবককে আটক করেছে র‌্যাব।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকালে র‌্যাব-৬ এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য দেন র‌্যাব-৬ এর অধিনায়ক লেঃ কর্ণেল রওশনুল ফিরোজ।

গ্রেফতারকৃতরা হল, যশোর সদরের হামিদপুরের মু. আনোয়ার হোসেনের ছেলে শাহরিয়ার আজম আকাশ (২০), চাঁদপাড়া এলাকার মু. মশিয়ার রহমানের ছেলে মু. মুশফিকুর রহমান (২১) ও একই থানাধীন হামিদপুরের মু. আব্দুল লতিপের ছেলে মু. আহসান কবীর রনি (২০)।

তাদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত কম্পিউটারসহ ইলেক্ট্রিক যন্ত্রাংশ ও বিভিন্ন ডিভাইস, মোটরসাইকেল ও অর্থ জব্দ করা হয়েছে।

র‌্যাব জানিয়েছে, যশোরের শার্শার গোগা এলাকায় বিকাশের মাধ্যমে একজন প্রতারক ওয়েবসাইট ব্যবহার করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে বলে গোপন খবরের ভিত্তিতে বুধবার (০৯ সেপ্টেম্বর) জানতে পারে র‌্যাব-৬।

এই সূত্রে বুধবার গভীর রাতে অভিযান চালিয়ে বিকাশের মাধ্যমে প্রতারণাকারী শাহরিয়ার আজম আকাশকে গ্রেফতার করা হয়। তার দেয়া তথ্যের ভিত্তিতে দু’জন সহযোগী মু. মুশফিকুর রহমান ও মু. আহসান কবীর রনি পৃথক স্থান থেকে আটক করে র‌্যাব।

এ সময় অভিযান চালিয়ে  তাদের কাছ থেকে তিনটি ল্যাপটপ, একটি সিপিইউ, একটি মনিটর, ৫টি মোবাইল ফোন, ৮টি সীমকার্ড ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে। এঘটনায় যশোর সদর থানায় মামলা প্রক্রিয়াধীন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা র‌্যাবকে জানিয়েছে, তারা অনেক আগ থেকেই ওয়েব ডিজাইনিংয়ের কাজ করতো। কিছুদিন তারা বিভিন্ন ওয়েবসাইট নিয়ে কাজ করার পর মুভি/সিনেমা ডাউনলোড করার একটি ওয়েবসাইট ডিজাইন করে। সেখানে গ্রাহকদের ইউসি ব্রাউসার প্রমোট করে ডাউনলোড করানো এবং অনলাইন বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতো।

পরবর্তীতে ইউসি ব্রাউজারের মালিকানা পরিবর্তন হওয়ায় তারা ফেইসবুকে নিজস্ব পেইজ প্রমোট করা শুরু করে। পেইজ প্রমোট করার সময় তারা বুঝতে পারে, প্রমোটিংয়ের সময় গ্রাহকদেরকে দৈনিক টাকা উপার্জনের প্রলোভন দেখিয়ে খুব তাড়াতাড়ি পেইজের লাইক বাড়ানো যায়। এ থেকে তারা বুঝতে পারে পেইজ প্রমোটিংয়ের সময় গ্রাহকদের বোকা বানিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য খুব সহজেই সংগ্রহ করা যায়। এই বিষয়টি থেকেই ফেসবুকে বিনামূল্যে ৫০০টাকা পাওয়া যাবে এধরনের একটি পোষ্ট দেখে তারা বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার পরিকল্পনা গ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here