Home Lead News বিড়ির ওপর অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি

বিড়ির ওপর অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি

3
0

বিড়ির ওপর আরোপিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করার দাবি জানিয়েছেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। রবিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম কে বাঙালী বলেন, ২০০৪ সালে পাস হওয়া ধুমপান আইনে বলা আছে, ধুমপান জনিত নতুন করে কোনো প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া হবে না। কিন্তু অনলাইনের মাধ্যমে হাজারো ব্যবসায়ীকে লাইসেন্স দেয়া হয়েছে, এর মাধ্যমে সত্যিকার বিড়ি ব্যবসায়ী যারা লাইসেন্স পাওয়া, তাদের ব্যবসায় ধস নেমে এসেছে। সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারের সময় বিড়িতে কোনো আয়কর ছিলো না। আমরা বিড়ির ওপর আরোপিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহারেরর দাবি জানাই। একইসাথে ভারতের মতো আমাদের দেশেও বিড়ি শিল্প সুরক্ষা আইন বাস্তবায়ন চাই।

মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, বিগত বাজেটে বিড়ি শিল্পকে ধ্বংস করার জন্য প্রতি প্যাকেট বিড়িতে ৪ টাকা শুল্ক বৃদ্ধি করা হয়। একই সাথে নিম্নস্তরের সিগারেটে বৃদ্ধি করা হয় মাত্র ২ টাকা। এছাড়া বাজারে কোনো সিগারেটের মূল্য বৃদ্ধি করতে দেখা যায়নি। এটার মাধ্যমে কতিপয় আমলা বিড়ি শিল্পকে ধ্বংস করে বিড়ির বাজারটাকে সিগারেটের হাতে তুলে দিতে চায়।

মানববন্ধনে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমানসহ প্রায় পাঁচ শতাধিক বিড়ি শ্রমিক  অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here