Home International দারিদ্রের মুখে পড়বে আরও ১৭ কোটি মানুষ: জাতিসংঘ

দারিদ্রের মুখে পড়বে আরও ১৭ কোটি মানুষ: জাতিসংঘ

4
0

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারি এখনও চলছে। ফলে এখন বিপর্যস্ত্র অর্থনীতি। বিপর্যস্ত্র অর্থনীতির কারণে কোটি কোটি মানুষ দারিদ্র্যতার মুখে পড়েছে।  নতুন করে আরও সাড়ে ১৭ কোটি মানুষ দারিদ্র্যের মুখে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ।

কারণ, ১৯৩০ সালের মহামন্দার পর করোনা মহামারীতে আবারো বিশ্বে ভয়াবহ আর্থিক মন্দা দেখা দিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের দারিদ্র্য বিশেষজ্ঞ অলিভার দ্য শাটার।

তিনি এক বার্তায় বলেন, বিভিন্ন দেশের সরকার সাধারণ মানুষের জন্য যেসব পদক্ষেপ নিচ্ছে সেগুলো পর্যাপ্ত নয়। মহামারী পরবর্তী সময়ে দারিদ্র্য এবং অসমতা দূর করতে তিনি বিশ্ব নেতাদের একসাথে কাজ করার আহ্বান জানান।

ব্যঙ্গ করে তিনি বলেন, সামাজিক নিরাপত্তা এমন একটি জালে পরিণত হয়েছে, যেখানে সব জায়গায় ছেড়া। এখন যে পদক্ষেপগুলো নেয়া হচ্ছে সেগুলো ক্ষণস্থায়ী, অনেক মানুষই দারিদ্র্যের দুষ্টচক্রে পড়ে যাবে।

দারিদ্রসীমার নিচে তাদের দৈনিক খরচ পড়বে ৩.২০ ডলার। বিভিন্ন দেশের সরকার সোশ্যাল স্কিম চালু করেছে কিন্তু দরিদ্র দেশগুলো আওতার বাইরে থাকবে, কারণ এ দেশগুলোর কাছে ডিজিটাল সেবা বা ইন্টারনেট সেবা নেই। সরকারের কাছেও এখন পর্যাপ্ত প্রকল্প নেই। দারিদ্র্যর মুখে পড়া মানুষ এতেই অভ্যস্ত হয়ে নিজের সর্বস্ব বিক্রি করে দিচ্ছেন। অলিভার দ্য শাটার বলেন, দারিদ্র্যের আরো চরম অবস্থা বিশ্ব দেখবে মহামারীর পরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here