Home Sports বার্সায় মেসির যত রেকর্ড!

বার্সায় মেসির যত রেকর্ড!

4
0

আজকের এই দিনে লিওনেল মেসির ক্লাব বার্সেলোনায় ২০ বছর পূর্তি হল। ২০০০ সালের ১৭ সেপ্টেম্বর, আজ থেকে ২০ বছর আগে এই দিনে তার পা পড়েছিল বার্সায়। তখন তার বয়স মাত্র ১৩ বছর। বর্তমানে মেসির বয়স ৩৩ বছর, এখন তিনি বার্সার প্রাণভোমরা। দলের সেরা তারকার ২০ বছর পূর্তি উদযাপন করছে কাতালুনিয়ার দলটি। দারুণ পথচলার বাঁকে বাঁকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গড়া অনেক কীর্তির মধ্যে ২০টি নিয়ে গল্প সাজিয়েছে বার্সেলোনা।

কদিন আগেও অনিশ্চয়তা তৈরি হয়েছিল মেসিকে নিয়ে। আর্জেন্টাইন তারকা চেয়েছিলেন বার্সেলোনা ছাড়তে। অবশেষে টানাপোড়েনের হয়েছে অবসান। মেসি থেকে গেছেন চেনা আঙিনাতেই। সর্বশেষ বুধবার (১৬ সেপ্টেম্বর) জিরোনার বিপক্ষে প্রীতি ম্যাচে জোড়া গোল করে ইঙ্গিত দিয়েছেন সামনের দিনগুলিতেও আলো ছড়ানোর।

বার্সার ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপাজয়ী :
কাতালান ক্লাবটির হয়ে এ পর্যন্ত ৩৪টি শিরোপা জিতেছেন মেসি। দ্বিতীয় স্থানে আছেন সাবেক সতীর্থ ও বন্ধু আন্দ্রেস ইনিয়েস্তা।  ক্যাম্প ন্যু ছেড়ে যাওয়ার আগে ৩২টি ট্রফি জিতেছিলেন তিনি।

বার্সার হয়ে সর্বোচ্চ গোল : 
প্রতিযোগিতামূলক ম্যাচে বার্সেলোনার হয়ে অর্ধযুগ আগে করা সেসার রদ্রিগেসের (১৯৩৯-১৯৫৫) গড়া ২৩২ গোলের রেকর্ড ভেঙেছেন মেসি। ২০১২ সালের মার্চে গ্রানাদার বিপক্ষে হ্যাটট্রিক করে রদ্রিগেসের রেকর্ড স্পর্শ করেন মেসি। ৬৩৪ গোল নিয়ে বর্তমানে তিনি দলের সর্বোচ্চ গোলদাতা।

লা লিগার সর্বোচ্চ গোলদাতা : 
২০১৪ সালের ২২ নভেম্বর তেলমো সাররাকে (আথলেতিক বিলবাও, ১৯৪০-৫৫) টপকে লা লিগার সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসেন মেসি। রেকর্ডটিও গড়েছিলেন রাজকীয়ভাবে। সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে ২৮৯ ম্যাচে ২৫৩ গোল নিয়ে চূড়ায় উঠেছিলেন তিনি।

লা লিগার এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা : 
২০১১-১২ মৌসুমে লা লিগায় ৫০ গোল করে প্রতিযোগিতাটির এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন মেসি।

লা লিগার সবচেয়ে বেশি হ্যাটট্রিক : 
২০১৯ সালের ৭ ডিসেম্বর রিয়াল মায়োর্কার বিপক্ষে বার্সেলোনার ৫-২ ব্যবধানে জেতা লিগ ম্যাচে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন মেসি। এরই সঙ্গে ক্রিস্টিয়ানো রোনালদোকে (৩৪টি) পেছনে ফেলে স্পেনের শীর্ষ লিগে সর্বোচ্চ হ্যাটট্রিকের (৩৫টি) একক মালিক বনে যান তিনি।

সবচেয়ে বেশি ব্যালন ডি’অর : 
২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯- মোট ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। সবচেয়ে কম বয়সে তিনবার এই পদক জিতেছিলেন, একমাত্র খেলোয়াড় হিসেবে টানা চারবার এ মুকুট জয়ের কৃতিত্বও তার। মেসি ১০ বছরে ৬ টি ব্যালন ডি’অর জিতেছেন, যা সর্বোচ্চ।

৭ বার পিচিচি ট্রফি : 
লা লিগায় সাতবার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতেছেন মেসি। গত মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়ে তেলমো সাররার ছয় বার জয়ের রেকর্ড ছাপিয়ে যান তিনি।

রেকর্ড গোল্ডেন শু : 
ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসেবে ছয়বার সবচেয়ে বেশি গোলের কীর্তি গড়েছেন মেসি। জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু; ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে এ সাফল্য পান তিনি।

লা লিগায় সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল : 
বর্ণিল ক্যারিয়ারে লা লিগায় এ পর্যন্ত ৩৭টি দলের বিপক্ষে গোলের আনন্দে ডানা মেলেছেন মেসি। স্প্যানিশ ফুটবলে এর চেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল নেই আর কারো।

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল : 
লা লিগার মতো ইউরোপ সেরার লড়াই চ্যাম্পিয়ন্স লিগেও সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোলের কৃতিত্ব মেসির। ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড এ পর্যন্ত ৩৫টি দলের জালে বল পাঠিয়েছেন।

প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল : 
২০১২ সালের ৭ মার্চে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে পাঁচ গোলের কীর্তি গড়েন মেসি। প্রতিপক্ষ ছিল বেয়ার লেভারকুজেন। পরে ব্রাজিলের স্ট্রাইকার লুইস আদ্রিয়ানোও শাখতার দোনেৎস্ক-এর হয়ে ২০১৪ সালে এক ম্যাচে পাঁচ গোল করেন।

এক বর্ষপঞ্জিতে সবচেয়ে বেশি গোল : 
২০১২ সালে এই রেকর্ড গড়েছিলেন মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ৯১ গোল করে পেছনে ফেলেছিলেন জার্ড মুলারের আগের রেকর্ড।

ক্লাসিকোয় সর্বোচ্চ গোলদাতা : 
স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যেকার দ্বৈরথ ক্লাসিকোয় ২৬ গোল করেছেন মেসি। এর মধ্যে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুয়ে ১৫ বার পেয়েছেন জালের দেখা।

লা লিগায় টানা গোলের রেকর্ড : 
২০১২ সালের নভেম্বর থেকে ২০১৩ সালের মে মাস পর্যন্ত লা লিগায় টানা ২১ ম্যাচে গোল করে রেকর্ডটি গড়েন মেসি।

লা লিগায় টানা ১৪ মৌসুমে দুই অঙ্কের গোলের কীর্তি : 
গোলমুখে মেসির ধারাবাহিকতার আরেকটি প্রমাণ এটি। লা লিগার ইতিহাসে টানা ১৪ মৌসুম ১০ বা তার চেয়ে বেশি গোল করেছেন তিনি।

টানা ১০ মৌসুম ৪০-এর বেশি গোল : 
সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ মৌসুম ৪০ বা তার বেশি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন মেসি: ২০০৯-১০ (৪৭টি), ২০১০-১১ (৫৩টি), ২০১১-১২ (৭৩টি), ২০১২-১৩ (৬০টি), ২০১৩-১৪ (৪১টি), ২০১৪-১৫ (৫৮টি), ২০১৫-১৬ (৪১টি), ২০১৬-১৭ (৫৪টি), ২০১৭-১৮ (৪৫টি) ও ২০১৮-১৯ (৫১টি)।

সবচেয়ে বেশিবার ‘পুসকাস অ্যাওয়ার্ডের’ জন্য মনোনীত : 
দর্শনীয় গোলের জন্য দেওয়া পুসকাস অ্যাওয়ার্ডে সর্বোচ্চ সাতবার মনোনীত হয়েছেন মেসি। বিস্ময়কর শোনালেও সত্য, পুরস্কারটি আজও জেতা হয়নি তার!

লা লিগায় এক মৌসুমে সবচেয়ে বেশি অ্যাসিস্ট : 
গোল করার পাশাপাশি গোল করানোতেও পারদর্শী মেসি। ২০১৯-২০ মৌসুমে সতীর্থদের ২০টি গোলে অবদান রেখে ২০০৮-০৯ মৌসুমে চাভির গড়া অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করেন মেসি।

লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ জয় : 
এ পর্যন্ত লা লিগায় ৩৬১টি ম্যাচ জিতেছেন মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচে তার জয় ৫১৩টি। গত ৩০ জানুয়ারি বার্সার হয়ে ৫০০ জয়ের মাইলফলক পার হন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here