Home National সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়ার দাবি

সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়ার দাবি

4
0

সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে খুলনার বয়রার বন ভবন ঘেরাও ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন এ বন ভবন ঘেরাও ও মানববন্ধন কর্মসূচি পালন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক মঈনুল ইসলাম জমাদ্দার।

মানববন্ধন বক্তারা বলেন, সুন্দরবনে পর্যটন মৌসুম শুরু হয় সাধারণত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে। কিন্তু করোনার প্রভাবের কারণে গত মার্চ থেকে সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ। ওই নিষেধাজ্ঞা এখনো প্রত্যাহার না হওয়ায় চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে ট্যুর অপারেটরগুলো।

বক্তারা আরো বলেন, দেশের সকল পর্যটন শিল্প খুলে দেওয়া হলেও অজ্ঞাত কারণে পর্যটকদের জন্য সুন্দরবন বন্ধ রাখা হয়েছে। মোংলায় এই সেক্টরে ৫ হাজার মানুষ রয়েছে। এছাড়া সেক্টরে ৩০ হাজার মানুষ সম্পৃক্ত রয়েছে।

গত সাত মাসে কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে। সুন্দরবনের পর্যটন শিল্প খুলে দেওয়া না হলে খুলনা ও ঢাকায় সাংবাদিক সম্মেলন এবং সংশ্লিষ্ট মন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হবে।

মানববন্ধন কর্মসুচিতে আরও বক্তৃতা করেন সংগঠনের সহ সভাপতি আল আমিন লিটন, কচি জমাদ্দার, নজরুল ইসলাম বাচ্চু, শাহ জামাল পাপলু, সাহেদ মো. ইমরান, গোলাম রহমান বিটু, মিজানুর রহমান মিজান প্রমূখ।

উল্লেখ্য, করোনা ভাইরাসের বিস্তার রোধে গত ১৯ মার্চ থেকে সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পূর্ব ও পশ্চিম সুন্দরবনজুড়ে এ নিষেধাজ্ঞা বহাল রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here