Home More ফের বন্ধ আমদানি, পচা পেঁয়াজের দুর্গন্ধে দম বন্ধ

ফের বন্ধ আমদানি, পচা পেঁয়াজের দুর্গন্ধে দম বন্ধ

2
0

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সবশেষ গতকাল শনিবার বিকেলে ১১ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের পর আবারও আমদানি বন্ধ রয়েছে ভারতীয় পেঁয়াজের।

গতকাল হিলি স্থলবন্দর দিয়ে ১১টি ট্রাকে প্রায় ২৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে এসেছে। আমদানিকৃত এসব পেঁয়াজের অধিকাংশই পচা। এই বিপুল পরিমাণ পচা পেঁয়াজ নিয়ে এখন বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

অতিরিক্ত গরমে পচে যাওয়া এসব পেঁয়াজ আড়তের সামনে পড়ে আছে। বিকট দুর্গন্ধ ছড়াচ্ছে পেঁয়াজগুলো। এতে শুধু ব্যবসায়ীরা নয়, পচা পেঁয়াজের দুর্গন্ধে অতিষ্ঠ পথচারী ও এলাকাবাসী। তাই ব্যবসায়ীরা এসব পেঁয়াজ প্রতিবস্তা ৫০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করে দিচ্ছে। এতে চরম লোকসানের মুখে পড়েছেন আমদানিকারকরা।

অন্যদিকে ভারতে আটকে থাকা আরও প্রায় ২০০টি পেঁয়াজ বোঝাই ট্রাকের দেশে প্রবেশ নিয়েও বড় ধরনের ক্ষতির আশঙ্কা বাংলাদেশি আমদানিকারক ব্যবসায়ীদের।

এ বিষয়ে রবিবার (২০ সেপ্টেম্বর) দিনাজপুরের হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি ও হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন অর রশিদ বলেছেন, ‘গত ১৩ সেপ্টেম্বর যেসব পেঁয়াজ এলসি করা হয়েছিলো, সেই প্রায় ২৫০ মেট্রিক টন ১১ ট্রাক পেঁয়াজ রবিবার ভারত হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাঠিয়েছে। বাকি আরো প্রায় ২০০ ট্রাক পেঁয়াজ এখনও ভারতের রাস্তায় আটকা পড়ে আছে।’

তিনি জানান, প্রতিবছর চাহিদা থাকায় দেশের বাজার স্বাভাবিক রাখতে ২ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে থাকেন হিলি আমদানিকারকরা। চলতি বছরের ৬ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৩ মাসে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৭ হাজার মেট্রিক টন। পেঁয়াজ আমদানি স্বাভাবিক থাকলেও বন্যা ও উৎপাদন সংকট দেখিয়ে হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার।

তিনি বলেন, ‘বারবার পূর্ব ঘোষণা ছাড়াই ভারত সরকারের এমন সিদ্ধান্তে পুঁজি হারাতে বসেছেন হিলির আমদানিকারকরা, ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।’

এদিকে পচা পেঁয়াজ রাস্তার পাশে আড়তগুলোর সামনে রাখায় দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়। দুর্ভোগে পথচারীরা আবার কেউ প্রতি বস্তা পেঁয়াজ ৫০ থেকে ১০০ টাকায় কিনে নিয়ে যাচ্ছে। ভারতের অভ্যন্তরে আটকে থাকা পেঁয়াজ আমদানিসহ ক্ষতিপূরণের দাবি ব্যবসায়ীদের। অন্যদিকে আমদানির ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা কামনা করছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here