Home More ব্রিটিশ বিরোধী আন্দোলনে বিপ্লবী নারী প্রীতিলতা

ব্রিটিশ বিরোধী আন্দোলনে বিপ্লবী নারী প্রীতিলতা

1
0

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার জীবনের জয়গান গেয়ে গেছেন। যদি বর্তমানকে চিনতে হয় অতীতকে জানতে হবে। আমাকে-আপনাকে আরো একজনকে কল্পনা দত্তকেও খুঁজে নিতে হবে। যিনি ইউরোপীয় ক্লাব আক্রমণে নেতৃত্ব দিয়েছিলেন। সবার আগে জানতে হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) নগরীর পাহাড়তলীস্থ রেলওয়ে স্কুলের সম্মুখে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ আর প্রতিরোধের প্রতীক বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর আত্মাহুতি দিবসে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর সময় সমবেত জনতার উদ্দেশ্যে তিনি এ কথা বলেন।

খোরশেদ আলম সুজন বলেন, তখনকার সমাজে পিছিয়ে পড়া নারীদেরকে অনুপ্রাণিত ও উজ্জীবিত করার অগ্রদূত ছিলেন প্রীতিলতা। বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের একজন অন্যতম বাঙালি নারী বিপ্লবী। তৎকালীন সময়ে এই নারী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন। তাঁকে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করি। প্রীতিলতার আত্মত্যাগ নতুন প্রজন্মকে উজ্জীবিত করবে। তার এই বীরত্বগাঁথা ইতিহাসে অমলিন হয়ে থেকে যাবে প্রজন্ম পরম্পরায়।

এ সময় প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম ও চট্টল ইয়ুথ কেয়ারের মহাসচিব অরুণ চন্দ্র বণিক প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here